ঋতুর পরিবর্তনের কারণে সব থেকে বেশি রোগে আক্রান্ত হয় শিশুরা। হঠাৎ বৃষ্টি, রোদ, ঠাণ্ডা বাতাস এবং শীত শীত আবহাওয়ায় শরীরও ঠাণ্ডা জ্বর বা বুকে কফ জমাতে আক্রান্ত হয়।

শিশুদের বুকে কফ জমে গেলে শিশুর সঙ্গে সঙ্গে ভুগতে হয় মা-বাবাকেও। তাছাড়া এই কফ থেকে শিশুর শ্বাসকষ্টও হয়। যা থেকে একসময় নিউমোনিয়া পর্যন্ত হয়ে যেতে পারে। তাই কষ্ট কমাতে ও বিপদ এড়াতে জেনে নিন শিশুর বুকে জমে থাকা কফ কলানোর কৌশল-

* ২টি রসুনের কোয়া ও ১ টেবিল চামচ মৈরি ভালো করে ভেজে বেটে নিন। এবার এই মিশ্রনটি একটি পরিষ্কার কাপড়ে বেধে পুটলি তৈরি করে শিশুর ঘুমানোর স্থানে রেখে দিন। এটি গরম হয়ে এর থেকে বের হওয়া বাষ্প শিশুর বন্ধ নাক খুলে দেবে। এটি শিশুর ঠাণ্ডা দূর করতে সাহায্য করে।

* বাচ্চাকে ঠান্ডায় টমেটো এবং রসুনের স্যুপ খাওয়াতে পারেন। এটি শরীরে পানির চাহিদা পূরণ করার সঙ্গে সঙ্গে কফ গলিয়ে আরাম দেবে।

* গরম পানির সঙ্গে এক চামচ মধু এবং লেবুর রস মিশিয়ে খাওয়াতে পারেন। এটিও আপনার শিশুটিকে আরাম দিবে।

* শিশুর সর্দি কাশি হলে প্রতিদিন বাচ্চাকে ‍কুসুম পানিতে শিশুটিকে গোসল করাতে হবে। এতে সর্দি বুকে বসতে পারবেনা। 

* রোগ জীবাণুর কারণে আপনার শিশুটি ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়। এতে সে দুর্বল হয়ে পড়ে। তাই এসময় শিশুর পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। এটি শরীরের ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার শক্তি যোগায়। 

* একটি পাত্রে গরম পানি নিয়ে সেটি শিশুটিকে ভাপ দিন। এভাবে শিশুটিকে কিছুক্ষণ রাখুন। গরম পানির ভাব শিশুর নাকের ছিদ্র পরিষ্কার করে দেয়।

* সর্দি কাশিতে দ্রুত আরাম পেতে শিশুটিকে নাকের ড্রপ দেয়া যেতে পারে।