মনে রাখবেন, শিশুরা সবসময় মা-বাবাকেই অনুসরণ করে। সন্তানের জন্য যা নিয়ম করবেন, আপনি নিজেও তা মেনে চলুন। আপনি যদি সময়ে-অসময়ে টিভি চালিয়ে রাখেন কিংবা ফোনে গল্প করতে থাকেন বা ইন্টারনেট চালান, তা হলে আপনার সন্তানও নিয়ম মেনে কিছুই করবে না। সময়ের কাজ সময়ে করুন, সন্তান আপনাকে দেখেই শিখবে।

অনেক ক্ষেত্রেই এমন হয় যে বাচ্চাকে বকাবকি নিয়ে ঝগড়া বেঁধে গেল মা-বাবার মধ্যেই। এটা কিন্তু খুবই খারাপ প্রবণতা। সন্তানকে শাসন করার সময় মা-বাবা একটা ইউনিট হিসেবে কাজ করুন। একজন বকলেন, অন্যজন কোলে নিয়ে আদর করে দিলেন, এমনটায় কোনও কাজই হয় না। শিশুকে বোঝান, ভুল করলে রাগ করবে মা-বাবা দু’জনই!

আপনার বাচ্চাটি যতই খুদে হোক না কেন, ওকে সম্মান করুন। ওর মতামতকে গুরুত্ব দেওয়ার চেষ্টা করুন। মতামত না মানার মতো হলে বুঝিয়ে বলুন, কেন সেটা শুনছেন না আপনারা।

সন্তানকে শাসন করার সময় কখনও কোনও খারাপ কথার প্রয়োগ করবেন না। মা-বাবা, আপনাদেরও বলছি, নিজেরাও ঝগড়ার সময় কোনও খারাপ কথা মুখে আনবেন না। মাথায় রাখবেন, আপনি যা বলছেন, তাই শিখবে আপনার শিশু!

আরও একটা কথা। অন্য় কারও সাথে কখনও নিজের সন্তানের তুলনা করবেন না। সবার সামনে ওর সমালোচনাও করবেন না। এতে আত্মবিশ্বাস ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে। অনেক ক্ষেত্রেই শিশু মা-বাবার প্রতি আস্থাও হারাতে শুরু করে। তখন সামাজিক বোধের বিকাশ ঘটা তো দূর, আরও বেশি আত্মকেন্দ্রিক হয়ে ওঠে ও।

শৃঙ্খলাবোধ কখনও চাপিয়ে দেওয়া যায় না। প্রত্যেক শিশুর চারিত্রিক বৈশিষ্ট্য আলাদা। ওর মন বুঝে তবেই দিনের রুটিন তৈরি করুন। আপনার শিশু কীভাবে সময় কাটাতে ভালোবাসে, কোন সময় পড়তে স্বচ্ছন্দ বোধ করে, এগুলো মাথায় রেখে তবেই রুটিন বেঁধে দিন।

কোনও কিছু অপছন্দ হলে সপাটে চড় বসিয়ে দিলেন গালে! এই প্রবণতা কিন্তু কমাতেই হবে আপনাকে। জানবেন, মারধরে কোনও কাজই হয় না। বাচ্চার কোনও আচরণে আপত্তি হলে ওর সঙ্গে কথা বন্ধ করুন, বুঝিয়ে বলুন, দেখুন ঠিক কাজ হবে। ওকে ক্ষমা চাইতে দিন!

এরই পাশাপাশি বলছি, যতই ব্যস্ততা থাক না কেন, সন্তানকে যথেষ্ট সময় দিন। পরিবারের সক্কলে দিনের একটা সময় অন্তত একসঙ্গে কাটান। মা-বাবা, আপনারা নিজের ছোটবেলার গপ্পো শোনান ওকে। মনে রাখবেন, বেড়ে ওঠার দিনগুলোয় আপনার বাচ্চা একটু-আধটু দুষ্টুমি করবেই। ওর উপর শৃঙ্খলার ভার চাপাতে গিয়ে যেন কোনও ভুল না হয়ে যায়! এতে আপনার শিশুরই বিকাশ ব্যাহত হবে। শিশু বুঝুক, মাঝেসাঝে বেড়া ভাঙতেও যে মজা হয় বেজায়।

তথ্যসূত্রঃ মা ও শিশুর স্বাস্থ্যবার্তা