শিশুদের কাছে টিকা দেওয়াকে উপভোগ্য করে তুলতে যা করবেন তা হলো :

সত্যবাদী হোন

শিশুরা টীকা দিতে চায় না। কারণ টিকা দিলে তাদের ব্যথা লাগে। তাদেরকে মিথ্যা প্রলোভন দেখিয়ে টিকা দেওয়া যাবে না। টিকা সংক্রান্ত যাবতীয় বিষয় শিশুর কাছে খুলে বলুন।

টিকা দিলে সামান্য ব্যথা লাগবে তা ব্যাখা করুন। তবে তাকে আশ্বস্থ করুন এই ব্যাথা বেশিক্ষণ স্থায়ী হবে না এবং এটি তাকে ভোগাবে না। তাহলে শিশু টিকা দিতে রাজি হবে এবং আপনার কথা শুনবে।

টিকার গুরুত্ব সম্পর্কে জানানো

আপনার সন্তানকে টিকা দেওয়ার পূর্বে তাকে ভালো করে এর গুরুত্ব সম্পর্কে বলুন। কারণ বাঁচতে হলে টিকার গুরুত্ব সম্পর্কে জানতে হবে এবং টিকা দিতে হবে। অবহেলা করে কিংবা গোঁড়ামি করে টিকা দেওয়া থেকে বিরত থাকা যাবে না। টিকা না দিলে পরবর্তীতে এর ভয়াবহ পরিণতি হতে পারে। তাই সন্তানকে বোঝান টিকা দিলে খানিক ব্যাথা লাগলেও এর সুফল আছে।

আপনি সন্তানকে টিকা দেওয়ার গুরুত্ব বোঝানোর জন্য এনিমেটেড ভিডিও কিংবা মুভির সাহায্য নিতে পারেন। যেসব এনিমেটেড ভিডিওতে সুন্দরভাবে টিকা দেওয়ার গুরুত্ব ব্যাখা করা হয়।

আবেগীয় ও শারীরিকভাবে সন্তানকে সমর্থন দিন

টিকা দেওয়ার জন্য শিশুদের জন্য বাবা মায়ের সমর্থন জরুরি। হাসপাতাল কিংবা কোনো স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে অপরিচিত লোকের কোলে বসে টিকা দিতে শিশুর অস্বস্তি লাগতে পারে। তাই এমতাবস্থায় শিশুকে আপনার কোলে রাখুন এবং তাকে মানসিকভাবে সমর্থন দিন। তাকে বারবার আশ্বস্ত করুন টিকা দিলে ভালো হবে, ব্যাথা অতি দ্রুত চলে যাবে।

তাকে শান্ত করুন

শিশুকে টিকা দেওয়ার সঙ্গে সঙ্গে সে চিৎকার করে উঠবে এবং আপনার মনেও আঘাত লাগতে পারে। শিশুর চিৎকার দেখে আপনার নিজেরও খারাপ লাগতে পারে। নিজেকে শান্ত রাখুন এবং শিশুকে শান্ত করুন। কারণ আপনার সন্তানের মঙ্গলের জন্যই টিকা দেওয়া হয়েছে।

টিকা না দিলে বরং বিভিন্ন অসুখে ভোগার সম্ভাবনা থেকে যায়। টিকা দেওয়ার পর শিশু কান্না করলে আপনি বিরক্ত হবেন না। তার বদলে শিশুকে বোঝার চেষ্টা করুন। তাকে সান্ত্বনা দিন।

টিকা দেওয়ার জন্য উৎসাহ প্রদান

আপনার শিশু সন্তানকে টিকা দেওয়ার জন্য উৎসাহ প্রদান করুন। তাকে সাহস দিন। আপনার প্রেরণা, উৎসাহ ও সাহস পেলে তার ভয় অনেকটা কেটে যাবে। হালকা ব্যাথা, কান্না, জ্বর এসবের ভয়ে টিকা বাদ দেওয়া যাবে না।

প্রশংসা করুন

শিশুরা প্রশংসা পেতে ভালোবাসে। আপনার শিশুকে প্রশংসা করুন। তাকে বলুন আপনি তাকে নিয়ে গর্বিত। কারণ সে কোনো কিছুকে ভয় পায় না, সাহসের সাথে টিকা দেয় এবং বাবা মায়ের কথা শোনে। প্রশংসা করার মাধ্যমে শিশুকে আরো উদ্যমী করে তোলা যায়।  

তথ্যসূত্রঃ প্যারেন্টিং গাইড লাইফ, লেখক – Rikta Richi