হার্ট অ্যাটাক জীবন হরণকারী ঘটনা। অধিকাংশ সময়ই হার্ট অ্যাটাকের সময় কাছে বা আশপাশে কেউ না থাকলে মৃত্যু অবধারিত। তবে ওই সময় নিচে বর্ণিত পদ্ধতিটি অবলম্বন করে নিজেকে হার্ট অ্যাটাকের সময় অজ্ঞান হওয়ার হাত থেকে হয়তো বাঁচানো যাবে।

১। কারও যদি হার্টের সমস্যা থাকে, তবে মানসিকভাবে সবসময় প্রস্তুত থাকা উচিত যে কোনো পরিস্থিতি মোকাবিলার।

২। যদি বুঝতে পারেন আপনার হার্ট অ্যাটাক হচ্ছে বা হার্ট ঠিকমত কাজ করছে না বা নিঃশ্বাস বন্ধ হয়ে আসছে, তবে বুঝতে হবে আপনার হাটে মাত্র ১০ সেকেন্ড সময় আছে।

৩। এ সময় বড় করে একটি নিঃশ্বাস নিন (বাতাস ফুসফুসের গভীর পর্যন্ত প্রবেশ করান), এবার খুব জোরে একটি কাশি দিন (যেভাবে বেশি ঠাণ্ডা লাগলে কফ বের করার জন্য মানুষ কাশি দেয়।

৪। এভাবে প্রতি ২ সেকেন্ডে একটি করে বড় নিঃশ্বাস নিন এবং জোরে কাশি দিন সর্বশক্তি দিয়ে। এভাবে কোনো উপকার না পাওয়া পর্যন্ত বা হার্ট স্বাভাবিক বিট না দেয়া পর্যন্ত চালিয়ে যেতে হবে।

৫। বড় নিঃশ্বাসের ফলে ফুসফুসে প্রচুর অক্সিজেন যাবে এবং জোরে কাশি দেয়ার ফলে হার্টের ওপর চাপ পড়বে যা একে রক্ত পাম্প করে যেতে বাধ্য করবে। হার্টের ওপর এই চাপের স্বাভাবিক স্পন্দন ফিরে পেতে সাহায্য করবে।

৬। এই পদ্ধতি অবলম্বন করে একা থাকা অবস্থায় হার্ট অ্যাটাক হলে জীবন রক্ষা হতে পারে। এটি প্র্যাকটিস করে রাখুন যাতে প্রয়োজনের সময় কাজে লাগে।