আপনার সন্তানের সুস্থ, সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করতে ছোটবেলা থেকেই হাড় ও পেশির মজবুত গঠন নিশ্চিত করা দরকার। আর এজন্য ছোটবেলা থেকেই সোনামণিকে প্রতিদিন দুধ, ডিম, সামুদ্রিক মাছ, মাংস, সবুজ সবজি এবং ফল খেতে দিন। আসুন জেনে নিই এগুলো কীভাবে আপনার সন্তানের শক্ত, মজবুত হাড় গঠনে সাহায্য করে।

দুধ: বলা হয়ে থাকে, দুধ হলো ক্যালসিয়াম সমৃদ্ধ সর্বোৎকৃষ্ট খাবার। আর শক্ত, মজবুত হাড় গঠনে ক্যালসিয়ামের ভূমিকা অপরিসীম। তাই আপনার সন্তানের প্রতিদিনের খাদ্য তালিকায় দুধ রাখুন।

ডিম: আপনার সন্তানের সকালের নাস্তায় ডিম রাখুন। ডিমে আছে ভিটামিন ডি, যা হাড়ের সুস্থতায় দারুণ ভূমিকা রাখসামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম আছে। যা আপনার সন্তানের হাড়ের জন্য উপকারি। তাই, প্রতিদিন না হলেও মাঝেমধ্যে খাবারের তালিকায় সামুদ্রিক মাছ রাখুন।

মাংস: মুরগির বুকের মাংসে প্রচুর পরিমাণ প্রোটিন থাকে। আর এই প্রোটিন আপনার শিশুর হাড় মজবুত করবে।সবুজ সবজি: সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে। যা আপনার সন্তানের মজবুত হাড় গঠনের পাশাপাশি হাড়ের শক্তি বাড়াতেও সাহায্য করে।

ফল: পুষ্টিকর ফল আপনার শিশুর জন্য গুরুত্বপূর্ণ। এতে প্রচুর পরিমাণ ভিটামিন থাকে। যা আপনার সন্তানের হাড় মজবুত করতে সাহায্য করে।

তথ্যসূত্র : ইন্টারনেট।