চলছে গ্রীষ্মকাল। এইসময় আপনার সোনামনির প্রতি একটু বাড়তি যত্নশীল হতে হবে। অতিরিক্ত গরমে শিশুরা অনেক সময় অসুস্থ হয়ে পরে। হতে পারে ঠাণ্ডা, কাশি এমনকি নিওমনিয়ার মতো অসুখ-বিসুখ। তাই শিশুর গোসলের দিকেও বিশেষ নজর দিতে হবে। শিশুকে প্রতিদিন গোসল করাবেন। শিশুকে নিয়মিত গোসল করাতে হবে। তবে প্রথম দিকে দৈনিক গোসল না করালেও চলে, যদি মলত্যাগ ও প্রস্রাবের পর শিশুকে ভালোভাবে পরিষ্কার রাখা যায়। শিশুকে পরিচ্ছন্ন রাখতে প্রথম বছর এক দিন অন্তর গোসল করালেই চলে।

অনেক সময় কাশি হলে শিশুকে গোসল করানো হয় না, এটি ঠিক নয়। কাশি যদি অল্পস্বল্প হয়, তবে গোসল করাবেন। সম্ভব হলে আদাপানি, তুলসীপানি খাওয়াতে পারেন। গোসলের পর তাদের মাথা ও চুল ভালোভাবে মুছে দিন। যিনি শিশুকে গোসল করাবেন তার হাত অবশ্যই ভালোভাবে সাবান দিয়ে পরিষ্কার করে নিতে হবে। গোসল করানোর পাত্র পরিষ্কার করে নিতে হবে। সপ্তাহে দুইদিন শিশুর চুলে শ্যাম্পু করে দিতে হবে। গোসল করানোর পাত্র পরিষ্কার করে নিতে হবে। সপ্তাহে দুইদিন শিশুর চুলে শ্যাম্পু করে দিতে হবে।

এরপর শুকনো করে মুছে আঁচড়িয়ে দিন। বেশি নোংরা জায়গায় শিশুরা যেন না যায় সেদিকেও খেয়াল রাখুন। শিশুর সাবানঅবশ্যই এ্যালার্জি মুক্ত হতে হবে। শ্যাম্পুর ক্ষেত্রেও অবলম্বন করতে হবে সতর্কতা। গোসলের সময় সাবান, শ্যাম্পু যেন শিশুর চোখে না যায় সেদিকে লক্ষ রাখতে হবে। আপনার শিশুকে এই গরমে নিয়মিত গোসল করান, নিন বাড়তি যত্ন। শিশু থাকবে সুস্থ, সাবলিল ও হাসিখুসি।