গর্ভস্থ সন্তানের মস্তিষ্কে গর্ভাবস্থায় মায়ের সাজগোজও প্রভাব ফেলে। এমন তথ্যই জানা গিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক পাবলিক লাইব্রেরি অব সায়েন্স ওয়ান নামক এক জার্নালের গবেষণা থেকে৷আমরা জানি গর্ভে সন্তান থাকলে সে যেমন মায়ের শরীরের খাবার গ্রহণ করে। ঠিক তেমনই মায়ের ব্যবহৃত প্রসাধনী সামগ্রীর রাসায়নিক পদার্থের প্রভাবও পড়ে তার উপরে৷ আর এতে গর্ভজাত শিশুর বুদ্ধি কমে যায।

পাবলিক লাইব্রেরি অব সায়েন্স ওয়ান জার্নালের গবেষণায় আরও যা দেখা গিয়েছে, চুল শুকোনোর যন্ত্র, নেইল পলিশ, লিপস্টিক, হেয়ার স্প্রে এবং বিভিন্ন সাবানে ব্যবহৃত রাসায়নিক পদার্থগুলো গর্ভের শিশুর জন্য ক্ষতিকর। এর কারনে শিশুর জন্মের পর শিশুর বুদ্ধিমত্তা স্বাভাবিকের চেয়ে ছয় ধাপ পর্যন্ত কমিয়ে দিতে পারে।

নিউইয়র্কের ৩২৮ জন প্রসূতিকে বেছে নেওয়া হয়েছিল এই গবেষণার জন্য। গবেষণায় দেখা যায়, প্রসাধন ব্যবহারকারী মায়েদের জন্ম দেওয়া শতকরা ২৫ ভাগ সন্তানের আইকিউ স্বাভাবিকের চেয়ে কম। শিশুর বুদ্ধির বিকাশে মায়ের বুদ্ধিমত্তা এবং পারিবারিক পরিবেশের অবদানের কথাও স্বীকার করেছেন তাঁরা। তবে সব কিছুর পরেও মেকআপের রাসায়নিকের প্রভাবকে দায়ী করেছেন গবেষকরা।

প্রসাধনসামগ্রীই শুধু নয় পিভিসি দরজা, পর্দা, এমনকি গাড়ির ড্যাশবোর্ডে ব্যবহৃত রাসায়নিক পদার্থ শিশুর পাশাপাশি হবু মায়ের শরীরের জন্য ক্ষতিকর। বিজ্ঞানীরা এ জন্য প্রসাধন ব্যবহারের আগে তার মান যাচাই করে ব্যবহারের পরামর্শ দিয়েছেন ।

তথ্যসূত্রঃ মা ও শিশুর স্বাস্থ্যবার্তা